সুনামগঞ্জে ফের বন্যার আশংকা !

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২০, ৩:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক::অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে উজান থেকে ধেঁয়ে আসা পানিতে সুনামগঞ্জের সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যহত রয়েছে।সুরমা নদীর পানি বিপদসীমার ১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়ে সুনামগঞ্জের কয়েকটি পয়েন্টে পানিবৃদ্ধির তীব্রতা রয়েছে।ইতিমধ্যে জেলার দুই হাজার হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে বলে সংশ্লিষ্ট সুত্র থেকে জানা গেছে। অব্যাহত পানি বৃদ্ধিতে চতুর্থ ধাপে বন্যার আশংকা রয়েছে।

ভারতের চেরাপুঞ্জিসহ মেঘালয়ে দুই /তিনের লাগাতার বৃষ্টি থেকে নেমে আসা পানিতে সীমান্তবর্তী যাদুকাটা নদীর পানি বিপৎসীমার ১৪৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।টানা বৃষ্টিতে জেলার প্রায় দুই হাজার হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে জানিয়ে, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ কফর উদ্দিন বলেন, তবে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এখনো পুরোপুরি ফসলের ক্ষয়ক্ষতি নির্ধারন করা সম্ভব হচ্ছে না।

নদীর পানি বিপৎসীমার কাছাকাছি থাকায় আবারও বন্যার আশঙ্কার কথা জানিয়ে, সুনামগঞ্জ পাউবো নির্বাহী প্রকৌশলী সাবিবুর রহমান জানান, সুরমা নদীর পানি সুনামগঞ্জ শহরের অংশে সাধারণ বিপৎসীমার কাছাকাছি রয়েছে।তিনি জানান, এভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে নদীর পানি বিপৎসীমা ছাড়াবে। এছাড়াও জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও ধর্মপাশাসহ কয়েক উপজেলায় প্লাবিত হয়েছে নিম্নঞ্চলের কিছু বসতবাড়ি

জাগোভাটি /আআ/প্র সা/ ২৫-০৯-২০/