ফিলিস্তিনিরা অকৃতজ্ঞ জাতি !

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০, ৩:১৪ অপরাহ্ণ

জাগোভাটি ডেস্ক:;এবার ফিলিস্তিনিদের অকৃতজ্ঞ জাতি বলে আখ্যায়িত করলো সংযুক্ত আরব আমিরাত। জানা যায় ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্থাপনের ঘটনায় ফিলিস্তিনিদের সমালোচনা প্রত্যাখ্যান করেছে আবুধাবি। এ ধরনের সমালোচনার জন্য ফিলিস্তিনিদের অকৃতজ্ঞ জাতি হিসেবে আখ্যায়িত করেছেন আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনোয়ার গারগাশ।

সম্প্রতি ফ্রান্সে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত সালমান আল-হারফি বলেন, ‌‘সংযুক্ত আরব আমিরাত ও বাহারাইন ইসরায়েলের চেয়েও বেশি ইসরায়েল হয়ে গেছে। তারা জাতিসংঘ সনদ লঙ্ঘন করছে।’

ফিলিস্তিনি রাষ্ট্রদূতের ওই মন্তব্যের প্রতিক্রিয়া জানাতে টুইটারকে বেছে নেন আমিরাতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। আরবিতে লেখা টুইটে তিনি বলেন, ‘‌ফিলিস্তিনি রাষ্ট্রদূতের এই বক্তব্য ও সমালোচনায় আমি মোটেই অবাক হইনি। কেননা তারা অকৃতজ্ঞ জাতি।’

আমিরাতের পদাঙ্ক অনুসরণ করে ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া আরেক দেশ বাহরাইন জানিয়েছে, এ ইস্যুতে কোনও সমালোচনা শুনতে তারা রাজি নয়। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে, ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধাচরণ করলে সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টদের বিরুদ্ধে ‌‘আইনি ব্যবস্থা’ নেওয়া হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে চুক্তির ফলে বাহরাইনের সুনাম ক্ষুণ্ণ করতে কাজ করছে সোশ্যাল মিডিয়ার এমন অ্যাকাউন্টগুলোকে নজরদারিতে রাখা হয়েছে। এই অ্যাকাউন্টগুলো থেকে ‘রাষ্ট্রদ্রোহ’ ছড়ানো হচ্ছে। এসব কর্মকাণ্ড দেশের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ।

এক সময় আরব মিডিয়ায় ইসরায়েলকে আখ্যায়িত করা হতো ইহুদিবাদী শক্তি হিসেবে। সেই দিন বদলেছে। মধ্যপ্রাচ্যে সৌদি প্রভাব বলয়ের দেশগুলো ধীরে ধীরে ফিলিস্তিনকে ছুঁড়ে ফেলে ইসরায়েলের ঘনিষ্ঠ হচ্ছে। রিয়াদের মিত্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন এরইমধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর আরও কয়েকটি আরব দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেবে বলে গুঞ্জন রয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, সাত থেকে ৯টি দেশ ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করবে। এর মধ্যে সৌদি আরবও রয়েছে। যথাযথ সময়ে এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

জাগোভাটি/আআ/১৫-১০-২০/