দিরাইয়ে শ্রদ্ধা ভালবাসায় সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩, ৯:১৬ অপরাহ্ণ

জাগোভাটি ডেস্কঃঃ মহান মুক্তিযোদ্ধের সাব সেক্টর কমান্ডার, সাবেক মন্ত্রী,জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে তার জন্মস্থান সুনামগঞ্জের দিরাই উপজেলায় স্থানীয় আওয়ামী লীগ,সহযোগী ও অঙ্গসংগঠন এবং বিভিন্ন সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচীর মধ্যে সকাল ৭ টায় আওয়ামী লীগ কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারন করা হয়। বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক প্রদীপ রায়ের নেতৃত্বে আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিক লীগসহ তৃণমূল নেতা কর্মীদের অংশ গ্রহণে শোক র‌্যালি বের করা হয়৷ শোক র‌্যালী শেষে সুরঞ্জিত সেনগুপ্তের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া পৌর পরিষদ, দিরাই প্রেসক্লাব, সুরঞ্জিত সেন স্মৃতি পরিষদ, সুরঞ্জিত সেনগুপ্ত পলিটেকনিক ইনস্টিটিউট ও মহিলা কলেজের পক্ষ থেকে সুরঞ্জিত সেনগুপ্তের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দুপুর ১টার দিকে আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গণে উপজেলা আওয়ামী লীগ সভাপতি কামাল উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রদীপ রায় ও আওয়ামিলীগ নেতা মারফত মিয়ার যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিষ্টার এম এনামুল কবির ইমন। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলতার উদ্দিন। বক্তব্য রাখেন মেয়র বিশ্বজিৎ রায়, ইশতিয়াক শামীম, লুৎফর রহমান এওর মিয়া, আসাদ উল্লাহ, সাবেক সাংগঠনিক সম্পাদক এড. অবিরাম তালুকদার,আওয়ামীলীগ নেতা শফিকুল ইসলাম শফিক,করিমপুর ইউপি চেয়ারম্যান লিটন চন্দ্র দাস, শৈলেন চন্দ্র দাস, তাহের সর্দার, প্রেসক্লাব সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন,সেবুল রেজা চৌধুরী,যুবলীগ নেতা কামরুল ইসলাম, ইকবাল সর্দার, কাউন্সিলর লিটন রায়,সোয়েব চৌধুরী, ছাত্রলীগ নেতা সায়েল চৌধুরী ও সজীব নুর প্রমুখ।

উল্লেখ্য সুরঞ্জিত সেনগুপ্ত ষাটের দশকের উত্তাল রাজনীতি থেকে উঠে আসা এই নেতা সংসদীয় আইন প্রণনয়ে ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। আওয়ামী রাজনীতিতে ছিলেন অপরিহার্য নেতৃত্বে ।তিনি দীর্ঘ ৫৯ বছর রাজনীতি করেছেন দাপটের সঙ্গে। যে কোনো জটিল বিষয় হাস্যরসের মাধ্যমে বলার অসামান্য ক্ষমতা ছিল তার। একাত্তরের মুক্তিযুদ্ধে ৫ নম্বর সেক্টরের অধীন টেকেরঘাট সাব সেক্টরে প্রথম সাবসেক্টর কমান্ডার ও একজন সংগঠক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির একজন কনিষ্ঠ সদস্য ছিলেন তিনি। সাতবার সংসদ-সদস্য নির্বাচিত হন তিনি। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুরঞ্জিত সেনগুপ্ত ১৯৪৫ সালের ৫ মে দিরাই উপজেলার আনোয়ারপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৭ সালের এই দিনে তিনি রাজধানীর ল্যাবউইট হাসপাতালে চিকিসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন