ভোটের লাইনে স্কুলছাত্র!

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২৪, ১০:১৯ অপরাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটারদের উপস্থিতি কম ছিল। আর এজন্য কিশোরগঞ্জের পাকুন্দিয়ার একটি ভোটকেন্দ্রে দশম শ্রেণির এক শিক্ষার্থীকে ভোটের লাইনে দাঁড় করানোর ঘটনা ঘটেছে। তাকে নৌকা প্রতীকের এজেন্ট লাইনে এনে দাঁড় করান বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের পাকুন্দিয়া পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের লক্ষ্ণীয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থীর স্থানীয় এক এজেন্ট ভোটকেন্দ্রের বাইরে থেকে ১০-১১ জন লোককে ধরে এনে লাইনে দাঁড় করায়। এ লাইনে ওই দশম শ্রেণির শিক্ষার্থীকেও দেখা যায়।

এ আসনের পাকুন্দিয়া পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের লক্ষ্ণীয়া উচ্চবিদ্যালয় কেন্দ্রে সকাল ১০টা পর্যন্ত একজন ভোটারের উপস্থিতিও দেখা যায়নি। এ সময় গণমাধ্যম কর্মী দেখে এগিয়ে এলেন প্রিসাইডিং অফিসার মোহাম্মদ সাইফুল্লাহ। একই সঙ্গে বেরিয়ে এলেন, নৌকার প্রতীকের প্রার্থীর এজেন্ট দেওয়ান আলী হোসেন। তিনি বিনয়ের সঙ্গে ফাঁকা ভোটকেন্দ্রের ছবি না তোলার জন্য অনুরোধ জানান।

আওয়ামী লীগ নেতা হোসেন আরও বললেন, ফাঁকা কেন্দ্রের ছবি তোলাটা তাদের মান-ইজ্জতের প্রশ্ন হয়ে দাঁড়াবে। এ সময় ভোটকেন্দ্রের বাইরে থেকে ১০-১১ জনকে ধরে এনে লাইনে দাঁড় করানোর চেষ্টা করলেন তিনি। তখনই ওই লাইনে দেখা মিলে ১৫ বছর বয়সি দশম শ্রেণির শিক্ষার্থী কিশোরের।

সরেজমিন পরিদর্শন কালে জানা গেছে, এ আসনের কটিয়াদী উপজেলার জর্জ ইনস্টিটিউট কেন্দ্রের মোট ভোট সংখ্যা ৩ হাজার ২৯টি। দুপুর ২টা পর্যন্ত এ কেন্দ্রে ৬৯৬টি ভোট পড়েছে বলে জানান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও প্রিসাইডিং অফিসার আবুল হোসেন।

একই উপজেলার অষ্টঘরিয়া হামিদা খাতুন, সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের মোট ভোট সংখ্যা ৩ হাজার ৫৬০। দুপুর ২টা পর্যন্ত এ কেন্দ্রে ভোট পড়েছে ৭০৮টি ভোট পড়েছে বলে জানান প্রিসাইডিং উপজেলা হ্যাচারি কর্মকর্তা আনোয়ারুল কবীর।

দুপুরে কিশোরগঞ্জের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ  জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। তবে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বধূনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে একই প্রার্থীর সমর্থক দুদল গ্রামবাসী তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে জড়ালে নিরাপত্তার স্বার্থে সে কেন্দ্রের ভোটগ্রহণ দেড় ঘণ্টার মতো সময় স্থগিত রাখা হয়।